ঋতু বৈচিত্র্য
- সুকান্ত পাল - সৃষ্টি ১৫-০৫-২০২৪

" ... ঋতু বৈচিত্র ... "
সুকান্ত পাল


রাত পেরোলেই ঝিরঝিরে হিম, হাওয়ায় এসে ভাসে,
আলো ফোটার তর সয়না আমেজ নিয়ে আসে।
হারিয়ে গেছে অচিনপুরে শরৎ আপন ঢঙে,
এসে গিয়েও হেমন্ত যে, এখনো লজ্জা মুখে!
ঋতু বদলায় নিয়ম মেনে, একের পরে এক।
প্রকৃতির এই খেলাঘরে
সবাই যে পায় ডাক।
ভাবের ঘোর কাটিয়ে উঠে ঋতুরা যায় ফিরে,
মগ্ন হয়ে প্রকৃতি সাজে
আবার নূতন করে।
থেকে যাওয়ার ইচ্ছা যতই থাক না ব্যাকুল হয়ে,
ফিরতে হয় সময় হলেই
জায়গা ছেড়ে দিয়ে।
মন হাঁটে তবু বেশ ধীরে
আবেগে হয়ে উতল,
আঁকড়ে থেকে বিশ্বাসে
আশাতে সে টলমল !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।